আমাদের কথা

 প্রচ্ছদ / আমাদের কথা

 

অবস্থান: 

টাঙ্গাইল শহরের প্রাণকেন্দ্র, টাঙ্গাইল পৌরসভার ৪ নং দিঘুলিয়া ওয়ার্ডের পার দিঘুলিয়া মৌজায় অবস্থিত। পূর্বে জেলা সদর রোড, নিরালা মোড়, পৌরসভা ভবন, সোনালি ব্যাংক লিমিটেড, প্রধান শাখা, শহীদ মিনার, পশ্চিমে স্ট্যান্ড রোড ও মডেল প্রাইমারী স্কুল, দক্ষিণে পার্ক বাজার রোড এবং উত্তরে স্টেডিয়াম রোড।

প্রতিষ্ঠাকাল: ০৩ এপ্রিল, ১৮৮০ খ্রিস্টাব্দ        

জাতীয়করণ: ০১ ফেব্র“য়ারি, ১৯৭০ খ্রিস্টাব্দ

 প্রতিষ্ঠা ও নামকরণ:


প্রমথ নাথ রায় চৌধুরী

 ৩ এপ্রিল, ১৮৮০ খ্রিস্টাব্দে কতিপয় শিক্ষানুরাগী ও সরকারি কর্মকর্তা-কর্মচারী টাঙ্গাইলের একটি মাইনর স্কুলকে হাই স্কুলে উন্নীত করেন এবং ময়মনসিংহ জেলার তদানীন্তন জেলা প্রশাসক গ্রাহাম সাহেবের নামে গ্রাহাম ইংলিশ হাই স্কুল নামকরণ করেন। প্রায় পাঁচ বছর বিদ্যালয়টি অর্থসংকটের ভেতর দিয়ে পরিচালিত হয়। গ্রাহাম ইংলিশ হাই স্কুল কর্তৃক আর্থিক সুবিধার জন্য টাঙ্গাইলের ধনবাড়ীর কীর্তিমান জমিদার মরহুম নবাব বাহাদুর নওয়াব আলী চৌধুরী সাহেবের হাতে স্কুলটি অর্পণ করেন। কিন্তু তিনি মাত্র দুই বছর এই স্কুল পরিচালনার ব্যয়ভার বহন করেন।

তদ্পর ১৮৮৭ খ্রিস্টাব্দে টাঙ্গাইলের সন্তোষের অন্যতম ভূম্যধিকারিণী স্বর্গীয়া বিন্দুবাসিনী চৌধুরানী বিদ্যালয় পরিচালনার ব্যয়ভার গ্রহণ করেন।

  মন্মথ নাথ রায় চৌধুরী

  এতে সন্তুষ্ট হয়ে টাঙ্গাইলের সন্তোষের পাঁচ আনা অংশের জমিদার ভাতৃদ্বয় প্রমথ নাথ রায় চৌধুরী ও মন্মথ নাথ রায় চৌধুরী তাঁদের স্বর্গীয়া মাতা বিন্দুবাসিনী চৌধুরানীর নামে বিদ্যালয়টি বিন্দুবাসিনী হাই স্কুল নামে নামকরণ করেন এবং বর্তমান বিদ্যালয়, উদ্যান, নিউ মার্কেটসহ ছাত্রাবাস ও স্টেডিয়াম সংলগ্ন পুকুরের জায়গা বিদ্যালয়ের নামে দান করেন। ১৯১০ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি এ বিদ্যালয়ের ব্যয়ভার বহন করেন এবং ঐ সনে তা ট্রাস্ট সম্পত্তি রূপে সরকারের নিকট সমর্পণ করেন। ৩১ জানুয়ারি ১৯৭০ খ্রিস্টাব্দ পর্যন্ত বিদ্যালয়টি সরকারের অর্থ সাহায্যে পরিচালিত হয়ে আসছিল। ১ ফেব্র“য়ারি ১৯৭০ খ্রিস্টাব্দে বিদ্যালয়টি জাতীয়করণ করা হয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকেই পাক-ভারত উপমহাদেশে শিক্ষা বিস্তারের ক্ষেত্রে অসামান্য অবদান রেখে আসছে। সন্তোষের জমিদার ভ্রাতৃদ্বয় প্রমথ নাথ রায় চৌধুরী ও মন্মথ নাথ রায় চৌধুরীসহ যে সব মহানুভব দূরদৃষ্টি সম্পন্ন ব্যক্তি সেই তমসাচ্ছন্ন যুগে ইংরেজি শিার প্রয়োজনীয়তা অনুভব করে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছিলেন তাঁরা আমাদের নমস্য, সম্মানীয়, কৃতজ্ঞচিত্তে আমরা আজ তাঁদের স্মরণ করি

  •   BINDUBASINI GOVT. BOYS’ HIGH SCHOOL, TANGAIL
  •   PHONE : ০৯২১-৬৩৪১৪ MOBILE: ০১৭১৮১১৮৭৭৭

ফটো গ্যালারি